ভূমধ্যসাগর থেকে আবার ২৬৪ জন বাংলাদেশিকে ভাসমান অবস্থায় উদ্ধার

12

ডেস্ক রিপোর্ট।। ভূমধ্যসাগর থেকে ২৬৪ জন বাংলাদেশিকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে উদ্ধার করা হয়েছে মিসরের ৩ নাগরিককে। বৃহস্পতিবার (২৪ জুন) ভোরে ভূমধ্যসাগর থেকে ২৬৪ জন বাংলাদেশি ও ৩ জন মিসরীয় অর্থাৎ ২৬৭ জনকে ভাসমান অবস্থায় উদ্ধার করে তিউনিসিয়ার কোস্টগার্ড।

উদ্ধার হওয়া ব্যক্তিদের পরে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় জেরবা দ্বীপে একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তিউনিসিয়ায় আন্তর্জাতিক রেডক্রস সোসাইটির কর্মকর্তা মঙ্গি স্লিম শুক্রবার (২৫ জুন) দুপুরে এই তথ্য জানান।

মঙ্গি স্লিম জানান, উদ্ধার হওয়া বাংলাদেশি ও মিসরীয়রা লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে ইতালির পথে রওনা হয়েছিলেন। ভূমধ্যসাগরে তাদের ভাসমান অবস্থায় পাওয়া যায়।

তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবারের হোটেলে কোয়ারেন্টিন শেষে উদ্ধার হওয়া ব্যক্তিদের কোথায় নেওয়া হবে, তা এখনো ঠিক হয়নি বলে জানান মঙ্গি স্লিম।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, লিবিয়া থেকে ভূমধ্যসাগর হয়ে অবৈধভাবে ইউরোপে প্রবেশের চেষ্টাকালে চলতি বছরের জানুয়ারি থেকে তিউনিসিয়ায় এক হাজারেরও বেশি অভিবাসী আটক হয়েছেন এবং দিনে দিনে এই সংখ্যাটি বাড়ছে।

জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর’র তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ১১ হাজারেরও বেশি অভিবাসী অবৈধভাবে ইউরোপে প্রবেশ করতে লিবিয়া থেকে রওয়ানা হয়েছিলেন। গত বছরের প্রথম চার মাসের তুলনায় যা ৭০ শতাংশেরও বেশি।