চট্টগ্রামে কাট্টলীর প্রাণহরি দাশ রোডের নাম পরিবর্তনের চক্রান্ত, প্রতিবাদ ঐক্য পরিষদের

3

সংবাদদাতা।। চট্টগ্রামের দক্ষিণ কাট্টলীর শত বছরের ঐতিহ্যবাহী প্রাণহরি দাশ রোডের নাম পরিবর্তন করে লোহারপুল মেইন রোড নামে নামাকরণের চক্রান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এ্যাড. রানা দাশগুপ্ত।

ঢাকা থেকে সংবাদপত্রে প্রদত্ত এক বিবৃতিতে তিনি বলেন, দক্ষিণ কাট্টলীর জমিদার প্রাণহরি দাশ তাঁর জীবদ্দশায় স্থানীয় ১১ নম্বর দক্ষিণ কাট্টলী ও ১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ডের সাধারণ জনগণের চলাচলের সুবিধার্থে নিজ উদ্যোগে এ সড়কটি তৈরী করেন যা বর্তমানে দক্ষিণ কাট্টলীর সাগরপাড়ের বারুনী স্নানঘাট ও জেলেঘাট থেকে পাহাড়তলী বাজারকে সংযুক্ত করেছে। সম্প্রতি লক্ষ্য করা গেছে, দক্ষিণ কাট্টলীর ছদু চৌধুরী মাজারের দক্ষিণ পাশে প্রাণহরি দাশ রোডে কে বা কারা সড়ক উন্নয়নের নামে এলাকাবাসীর সম্পূর্ণ অজান্তে লোহারপুল মেইন রোডের নামে উদ্বোধনী ফলক স্থাপন করেছে। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, ১১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব অধ্যাপক মো. ইসমাইল ও সংরক্ষিত মহিলা আসন-১০’র মহিলা কাউন্সিলর হুরে আরা বিউটির নাম লেখা রয়েছে। অথচ এহেন উদ্বোধনের বিষয়ে এলাকাবাসী সম্পূর্ণ অজ্ঞাত এবং ক্ষুব্ধ।

এ্যাড. রানা দাশগুপ্ত প্রাচীন ঐতিহ্য সংরক্ষণের নিমিত্তে রেকর্ডবহির্ভূত তথাকথিত ‘লোহারপুল মেইন রোড’ নামীয় ফলক অনতিবিলম্বে সরিয়ে নেয়ার পদক্ষেপ গ্রহণের জন্যে স্থানীয় সাংসদ মহিউদ্দিন বাচ্চু ও চট্টগ্রাম সিটি মেয়রের প্রতি দাবি জানিয়েছেন এবং এ ব্যাপারে দ্রুত এগিয়ে আসার জন্যে স্থানীয় নাগরিকদের উদাত্ত আহ্বান জানিয়েছেন।