১২২২ শহীদ বুদ্ধিজীবীর প্রাথমিক তালিকা

1

।। নিজস্ব বার্তা পরিবেশক।। বাংলাদেশের মুক্তি যুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের পূর্ণাঙ্গ তালিকা তৈরির অংশ হিসেবে প্রাথমিকভাবে ১ হাজার ২২২ জনের একটি তালিকা করেছে সরকার। চলতি মাসেই আনুষ্ঠানিকভাবে এ তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছে শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নে গঠিত কমিটি। রোববার কমিটির প্রথম সভায় এই অনুমোদন দেওয়া হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষকে প্রধান করে ১১ সদস্যের এ কমিটি গঠন করা হয়।

প্রথম সভায় ১ হাজার ২২২ জনের এই তালিকা অনুমোদন দেওয়া হল। সভা শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, ১৯৭২ সালে প্রাথমিকভাবে ১ হাজার ৭০ জন শহীদ বুদ্ধিজীবীর একটি তালিকা হয়েছিল। পরে ডাক বিভাগ ১৫২ জন শহীদের ডাকটিকিট প্রকাশ করে। তিনি বলেন, সভায় বুদ্ধিজীবী কারা, তার সংজ্ঞা নির্ধারণের জন্য আমাদের দীর্ঘ আলোচনা হয়েছে। ঐকমত্য হয়েছে, আগামি সভায় এটা লিখিত আকারে উপস্থাপিত হয়ে অনুমোদিত হবে।

মন্ত্রী জানান, মোট ১ হাজার ২২২ জনের তালিকা আমরা অনুমোদন দিয়েছি। বিভিন্ন আবেদন আমাদের কাছে আছে, আগামিতে আরো আবেদন আসবে, সেখান থেকে যাচাই-বাছাই করে অনুমোদন দেওয়া হবে। এটা প্রাথমিক তালিকা, এই তালিকা চলমান থাকবে।

বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ন কমিটির সদস্য, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির জানান, ২৫ মার্চ থেকে শুরু করে ৩১ জানুয়ারি পর্যন্ত সময়কাল ধরে বুদ্ধিজীবীদের তালিকা করা হবে। এক মাস পর পরবর্তী সভা হবে।

বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়ন কমিটির আরেক সদস্য চলচ্চিত্র নির্মাতা ও সাংস্কৃতিক কর্মী বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, তৃণমূল থেকে তথ্য সংগ্রহ করা হবে। মুক্তিযোদ্ধারা আছেন, শহীদদের পরিবারের সদস্যরা আছেন, আশপাশের লোকজন আছেন। তারা কিন্তু বলতে পারবেন এই মানুষটি মুক্তিযুদ্ধের পক্ষে না বিপক্ষে ছিল।