সৌমিত্র চট্টোপাধ্যায় করোনায় আক্রান্ত

1

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দিকপাল অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। মঙ্গলবার (৬ অক্টোবর) সকালে তাঁর কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। বেলভিউ হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে। আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল। খবর কলকাতার আনন্দবাজারের।

খবরে বলা হয়, গত কয়েকদিন ধরেই প্রবীণ অভিনেতা অসুস্থ ছিলেন বলে জানা গিয়েছে। চিকিৎসকদের পরামর্শে সম্প্রতি করোনা পরীক্ষা করা হয় তাঁর। এ দিন সকালে সেই রিপোর্ট পজিটিভ আসে। তবে গতকালই বেলভিউয়ে তাঁর নামে বেড বুক করা হয় বলে খবর।

করোনা পরিস্থিতিতে গত কয়েক মাস শুটিং বন্ধ ছিল টলিউডে। সতর্কতা মেনে সম্প্রতি ফের শুটিংয়ে  ফেরেন সৌমিত্র চট্টোপাধ্যায়। নিজেকে নিয়ে তৈরি একটি তথ্যচিত্রে কাজ করছিলেন। তার মধ্যেই এই বিপত্তি। করোনা সঙ্কট দেখা দেওয়ার আগে পরমব্রত চট্টোপাধ্যায়ের পরিচালনায় ‘অভিযান’ ছবির শুটিং সম্পূর্ণ করেন তিনি।

তবে সৌমিত্রই প্রথম নন, গত কয়েক মাসে একাধিক বার টলিউডে থাবা বসিয়েছে নোভেল করোনা। মা হওয়ার পরই করোনায় আক্রান্ত হন কোয়েল মল্লিক।  সংক্রমিত হন তাঁর স্বামী নিসপাল সিংহ, বাবা রঞ্জিত মল্লিক ও মা দীপা মল্লিকও। পরিচালক রাজ চক্রবর্তীও করোনায় আক্রান্ত হয়েছিলেন। এই মুহূর্তে সুস্থ তিনি। তবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের মতো প্রবীণ অভিনেতা করোনায় সংক্রমিত হওয়ায় দুশ্চিন্তার ছায়া পড়েছে টলিউডে।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের বয়স এখন ৮৫ বছর। ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি তিনি জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের নদীয়া জেলার কৃষ্ণনগরে। উচ্চশিক্ষা গ্রহণ কলকাতায়।

বাংলা চলচ্চিত্রের এই দিকপাল পেয়েছেন ভারতের চলচ্চিত্র অঙ্গনের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান দাদা সাহেব ফালকে পুরস্কার। এ ছাড়া আরও দেশ-বিদেশের বহু পুরস্কার পেয়েছেন তিনি। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ঐতিহাসিক অমর সৃষ্টি ‘অপুর সংসার’ চলচ্চিত্রে অভিনয় জগতে পা রাখেন সৌমিত্র চট্টোপাধ্যায়। পরে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মতো পরিচালকদের সঙ্গেও কাজ করেছেন।

প্রখ্যাত এ অভিনেতার করোনায় আক্রান্ত হওয়ার পর তাঁর সম্পর্কে খবর নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এ অভিনেতার আরোগ্য কামনা করেছেন।

বেলভিউ হাসপাতাল কর্তৃপক্ষ তাঁর চিকিৎসার জন্য তিন সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করেছেন। সৌমিত্র চট্টোপাধ্যায়ের মেয়ে পৌলমী বোস জানিয়েছেন, তাঁর বাবা এখন স্থিতিশীল রয়েছেন। চিকিৎসা চলছে।