সুনামগঞ্জে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন

35

চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধি।। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে বাঙালি জাতির ভাবমুর্তিকে বিনষ্ট করার অপপ্রয়াসে সম্প্রতি সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে ধর্মীয় উসকানির অজুহাতে সনাতন ধর্মালম্বীদের বাড়িঘরে লুটপাট, অগ্নিসংযোগ, হামলা ও ভাংচুরের প্রতিবাদে বাংলাদেশ যুব ঐক্য পরিষদ, চট্টগ্রামের উদ্যোগে শুক্রবার (১৯ মার্চ ) প্রেসক্লাব, জামালখাঁন চত্বরে সংগঠনের সহ-সভাপতি সিজার বড়–য়ার সভাপতিত্বে ও চট্টগ্রাম মহানগর যুব ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রুবেল পালের সঞ্চালনায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি শ্যামল কুমার পালিত, বিশেষ অতিথি হিসেবে ঐক্য পরিষদের মহানগর শাখার সাধারণ সম্পাদক এডভোকেট নিতাই প্রসাদ ঘোষ ও কেন্দ্রীয় সদস্য এডভোকেট প্রদীপ চৌধুরী, প্রধান বক্তা সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রাহুল বড়–য়া রোমেল। আরও বক্তব্য রাখেন- যুগ্ম সাধারণ সম্পাদক সুকান্ত দত্ত ও রুমা কান্তি সিংহ, সহ-সম্পাদক বিশ^জিৎ পালিত ও বিকাশ মজুমদার, দপ্তর সম্পাদক অনুপ রক্ষিত, উত্তরের সদস্য সচিব রিমন মহুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর জহরলাল হাজারী, রুমকি সেনগুপ্তা, অজিত কুমার শীল, সহ-সভাপতি রবি শংকর দে, অর্থ সম্পাদক সঞ্জিব দেব সুমু, সম্পাদক গোপাল দাশ টিপু, যিশু নাথ, কৃষ্ণ বণিক, রাজু কুমার নাথ, রুবেল শীল, গৌতম দাশ, শিমুল বড়–য়া, ফনিক বড়–য়া, অমিত পালিত, ডা: কসলব দেবনাথ, ডা: মৃদুল চন্দ্র দে, জিৎ কর বাবু, শেলি বড়–য়া, পলাশ চৌধুরী, ডি কে চৌধুরী, রিপন সিং, অমিতাভ দাশ, সিনঞ্চন বণিক প্রমুখ। বক্তারা দেশব্যাপী সহিংসতায় জড়িত সাম্প্রদায়িক সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতারের দাবি জানান।

মানিকগঞ্জ

মানিকগঞ্জ থেকে সাধন সূত্রধর।। মানিকগঞ্জে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট জেলা শাখার আয়োজনে  মানববন্ধন অনুষ্ঠিত হয়।  শুক্রবার সকালে মানিকগঞ্জ  প্রেসক্লাব এর সামনে  সুনামগঞ্জ জেলার শাল্লায় সংখ্যালঘুদের উপর বর্বরোচিত হামলা, অত্যাচার, নির্যাতন, লুটপাট ও মন্দির ভাংচুরের তীব্র নিন্দা ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এ মানববন্ধন আয়োজন করা হয়। এসময় বক্তব্য রাখেন জাতীয় হিন্দু মহাজোট মানিকগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তাপস রাজবংশী,  সদর উপজেলার সাধারণ সম্পাদক শ্যামল মন্ডল, জেলা যুব মহাজোটের সভাপতি বিকাশ রাজবংশী, যুব মহাজোটের সাধারণ সম্পাদক লিপু হালদার, জেলা ছাত্র মহাজোটের সভাপতি রামপ্রসাদ চন্দ্র আর্য প্রমুখ।

রংপুর

রংপুর থেকে প্রহ্লাদ রায়।। সুনামগঞ্জের শাল্লা  উপজেলার নোয়াগাঁও গ্রামে হিন্দু ধর্মাবলম্বীদের ঘরবাড়ি ও মন্দিরে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

শুক্রবার (১৯ মার্চ) সকাল ১০.৩০ টায় রংপুরে বাসদের মানববন্ধন সমাবেশ থেকে বক্তারা বলেন,  রামুতে বৌদ্ধ ধর্মাবলম্বী, ব্রাহ্মণবাড়িয়ায় নাসিরনগরে হিন্দু ধর্মাবলম্বীদের ওপর হামলা এবং লালমনিরহাটে ধর্মের নামে হত্যার বিচার না হওয়ায় সাম্প্রদায়িক শক্তি একের পর এক অপকর্ম করে যাচ্ছে। এই অপশক্তিকে তোষণ নয়, কঠোর হাতে দমন করতে হবে। বক্তারা সাম্প্রদায়িক রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবি জানান।

নেতারা বলেন , স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তির আগ মুহূর্তে হিন্দু ধর্মাবলম্বীদের গ্রামে আক্রমণ প্রমাণ করে শাসকশ্রেণি অসাম্প্রদায়িক রাষ্ট্র কায়েম থেকে অনেক পিছিয়ে আছে।