শুরু হচ্ছে আইপিএল, দেখতে পারবেন না পাকিস্তান ও চীনের দর্শকরা

17

।। ক্রীড়া বার্তা পরিবেশক।। শনিবার ১৯ সেপ্টেম্বর আইপিএল-এর ১৩ তম আসর বসছে সংযুক্ত আরব আমিরাতে। বিশ্বের ১২০টি দেশে আইপিএলের এই আসর সম্প্রচার তালিকায় জায়গা পেলেও বাদ পড়েছে ভারতের চিরপ্রতিদ্বন্ধী পাকিস্তান ও চীন। তবে পাকিস্তানে আইপিএল সম্প্রচার না হলেও টুর্নামেন্টটির সার্বিক ভিউয়ারশিপে তেমন প্রভাব পড়বে না বলেই ধারণা স্টার স্পোর্টসের। কারণ, এবারের টুর্নামেন্ট পৌঁছে দেয়া হচ্ছে ক্রিকেট বিশ্বের প্রতিটি প্রান্তে। ভারতীয় সংবাদমাধ্যমে এ খবর দেওয়া হয়েছে।

ভারতের সংবাদমাধ্যম আরও জানাচ্ছে, বিশ্বের মোট ১২০টি দেশে এবারের আইপিএল সম্প্রচার করবে স্টার স্পোর্টস এবং তাদের সহকারী সংস্থাগুলো। দেশগুলোতে টেলিভিশন সম্প্রচার সম্ভব না হলেও অ্যাপের মাধ্যমে তা লাইভ স্ট্রিম করা যাবে। দক্ষিণ পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, ব্রিটেন, আফ্রিকা এমনকি কানাডা, আমেরিকা এবং ইউরোপের বেশ কয়েকটি দেশে এই আইপিএল দেখানো হবে। তবে বাদ যাচ্ছে পাকিস্তান ও চীন।

এবছরও ভারতে আইপিএল দেখা যাবে স্টার স্পোর্টসের একাধিক চ্যানেলে। মোট সাতটি ভাষায় শোনা যাবে কমেন্ট্রি। ভারতে আইপিএল লাইভ স্ট্রিম করবে ডিজনি ও হটস্টার। সে জন্য অবশ্য গ্রাহকদের ডিজনি ও হটস্টার এর প্রিমিয়াম বা ভিআইপি প্যাক রিচার্জ করতে হবে। আর পুরো বিশ্বে খেলা দেখানোর জন্য স্কাই স্পোর্টস, ফক্স স্পোর্টসসহ একাধিক চ্যানেলের সঙ্গে চুক্তি করেছে স্টার।

১৯ সেপ্টেম্বর আইপিএলের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে চেন্নাই সুপার কিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্স। করোনার প্রভাবে এবার এমনিতেই মাঠে প্রবেশ করতে পারবেন না কোন দর্শক। এমনকি নিজদেশে টুর্নামেন্টটি আয়োজন করতেও পারছে না বিসিসিআই। পুরো আসরটি বসছে সংযুক্ত আরব আমিরাতে। সবমিলিয়ে টেলিভিশন ছাড়া খেলা দেখার সুযোগ নেই দর্শকদের।