রংপুরে মহিয়সী বেগম রোকেয়ার ভাস্কর্য ‘আলোকবর্তিকা’র উন্মোচন

32

প্রহলাদ রায়, রংপুর থেকে।। ৯ ডিসেম্বর।। আজ রংপুর নগরীর শালবন ইন্দ্রার মোড়ে বেগম রোকেয়া দিবসে এই মহিয়সী নারীর ভাস্কর্য ‘আলোকবর্তিকা’র উন্মোচন করা হয়েছে।

আজ বেগম রোকেয়ার জন্ম ও প্রয়াণ দিবসে সকাল ১১ টায় ভাস্কর অনিক রেজা নির্মিত ভাস্কর্যটি উন্মোচন করা হয়। এ সময় সরকারি বেগম রোকেয়া কলেজ এর বেশ কয়েকজন শিক্ষক ও রংপুরের সংস্কৃতিকর্মীরা উপস্থিত ছিলেন। পাথর কংক্রিটের ভিতর থেকে বের হয়ে আসা আলোকিত রোকেয়ার এই ভাস্কর্যের নামকরণ করা হয়েছে ‘আলোকবর্তিকা’। রংপুর সিটি কর্পোরেশনের অর্থায়নে ১৫ লাখ টাকা ব্যয়ে ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে। এর উচ্চতা মাটি থেকে ২০ ফুট। এর মধ্যে শুধু পাথর- কংক্রিট থেকে বেরিয়ে আসা রোকেয়ার অবয়ব লম্বায় প্রায় ১২ ফুট।

রংপুর সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, প্রাক্তন সিটি মেয়র শরফুদ্দিন আহমেদ ঝন্টু বেগম রোকেয়ার ভাস্কর্য নির্মাণ কাজের উদ্বোধন করেছিলেন। এরপর ধীর গতিতে চলা নির্মাণকাজ হঠাৎ বন্ধ হয়ে যায়। অযতœ-অবহেলায় পড়ে থেকে ধূলোবালি আর বিভিন্ন ফেস্টুন পোস্টারে ভরে গিয়েছিল। বিভিন্ন মহল থেকে সেই ভাস্কর্য নির্মাণ কাজ দ্রুত শেষ করার দাবি জোরালো হয়ে ওঠায় অবশেষে বছর তিনেক পর আবারও শুরু হয় নির্মাণ কাজ। সেই নির্মাণ কাজের সমাপ্তি শেষে আজ সকালে বেগম রোকেয়া দিবসে উন্মুক্ত করা হল ভাস্কর্য ‘আলোকবর্তিকা’।