ভারত সরকার বাড়িতেও মাস্ক পরতে বলেছে

4

ডেস্ক রিপোর্ট।। করোনা রুখতে এ বার বাড়িতেও মাস্ক পরে থাকা জরুরি বলে মনে করছে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের পরামর্শ, সংক্রমণের হাত থেকে বাঁচতে বাড়ির বাইরে তো বটেই, ঘরের মধ্যেও মাস্ক পরে থাকুন। খবর আনন্দবাজার-এর।

সোমবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে একটি সাংবাদিক বৈঠক করেন নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পল। তাঁর হুঁশিয়ারি, সংক্রমণ এড়াতে অযথা বাড়ির বাইরে পা রাখবেন না। করোনাকালে বাড়িতে অতিথিদের আমন্ত্রণ করাও ভুলে যান। সেই সঙ্গে তার পরামর্শ, পরিবারের কারও করোনা ধরা পড়লে অন্যরা সব সময় মাস্ক পরে থাকুন। সংক্রমিতকে আইসোলেশনে রাখাও জরুরি। কারণ ঘরের ভিতরেও সংক্রমণ ছড়াতে পারে। আমি এ-ও বলব যে এমনকি, বাড়ির মধ্যেও মাস্ক পরে থাকার সময় এসেছে।

প্রায় একই পরামর্শ দিয়েছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস)-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তিনি বলেন, করোনার উপসর্গ দেখা দিলেই নিজেকে নিভৃতাবাসে থাকুন। কোভিড রিপোর্টের জন্য অপেক্ষা করবেন না। উপসর্গ দেখা দিলেই মনে করুন যে করোনায় আক্রান্ত হয়েছেন।

মাস্ক না পরলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের যুগ্মসচিব (স্বাস্থ্য) লব আগরওয়াল। তিনি জানিয়েছেন, সমীক্ষায় দেখা গিয়েছে যে যারা মাস্ক পরেন না বা শারীরিক দূরত্ব বজায় রাখুন না, এমন দু’জন ব্যক্তির ক্ষেত্রে সংক্রমিত হওয়ার ঝুঁকি ৯০ শতাংশই বেড়ে যায়। অন্য দিকে,মাস্ক পরে থাকলে সেই ঝুঁকি কমে ৩০ শতাংশ কমে যায়।