বিশ^কর্মা পূজা চলাকালে রবিদাস সম্প্রদায়ের উপর হামলা, আহত ৮

17

।।  মনীন্দ্র কুমার নাথ।।

গত ১৭ সেপ্টেম্বর রাত সাড়ে আটটার দিকে সময় ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার কালীগচ্ছ মধ্যপাড়া গ্রামে রবিদাস সম্প্রদায়ের বাড়িতে পাশের বাড়ির লোকেরা নারকীয় হামলা চালালে আট জন গুরুতর আহত হন। রক্তাক্ত অবস্থায় তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়। ঘটনার সময় বিশ^কর্মা পূজার অনুষ্ঠান চলছিল। জায়গা জমি দখলের অপচেষ্টায় লিপ্ত ওই পরিবারের সদস্য মোহাম্মদ রাহাত মিয়া, মোহাম্মদ সুমন মিয়া, মোহাম্মদ সায়ের আলীসহ প্রায় ২৫/২৬ জন অতর্কিতে দেশীয় অস্ত্র দা, ছোরা, লোহার রড ও লাটিসোটা নিয়ে হামলা চালায়। হামলাকারীর অশ্লীল ভাষায় গালিগালাজ করে এবং মহিলাদের উপর আক্রমণ চালিয়ে শ্লীলতাহানির চেষ্টা করে। মহিলাদের স্বর্ণালঙ্কারসহ নগদ অর্থ লুটপাট করে নিয়ে যায়।

এ ঘটনায় ভীষণভাবে আহত হয়েছেন রিপন রবিদাস (২০), টিটন রবিদাস (১৮), শেফালী রানী রবিদাস (৪২), সঞ্জয় রবিদাস (১৬), রিমা রানী রবিদাস (১৭), সাজন রবিদাস (৪৫) ও পূজা রানী রবিদাস (১৪)। রবিদাস পরিবারের পক্ষ থেকে মিঠুন রবিদাস সরাইল থানায় একটি অভিযোগ দাখিল করেন এবং অভিযোগের প্রেক্ষিতে ১৮ সেপ্টেম্বর থানায় একটি মামলা হয়েছে।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ব্রাহ্মণবাড়ীয়া জেলার সভাপতি দিলীপ কুমার নাগ, সাধারণ সম্পাদক প্রদ্যোৎ রঞ্জন নাগ, সরাইল উপজেলা সভাপতি প্রমথ নাথ চক্রবর্তীসহ একটি প্রতিনিধিদল হামলায় আক্রান্ত পরিবারের বাড়িতে গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। নেতৃবৃন্দ জানান  যে, দীর্ঘদিন থেকে রবিদাস পরিবারসমূহের জায়গা জমি অবৈধভাবে দখল করার জন্য ওই পরিবারের সদস্যরা নানা অজুহাতে রবিদাস পরিবারগুলোর উপর নানা অজুহাতে নির্যাতন, নিপীড়ন ও অত্যাচার করে আসছে। নেতৃবৃন্দ আরো অবহিত করেন যে, আটককৃত দুই জন আসামীকে ইতোমধ্যেই আদালত থেকে জামিন দেওয়া হয়েছে এবং অভিযুক্ত বাকী ৮ জন আসামীও আদালত থেকে জামিন নিয়ে নিয়েছে।