বাংলাদেশ চীন থেকে দেড় কোটি টিকা কিনছে

7

ডেস্ক রিপোর্ট।। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন জানিয়েছেন বাংলাদেশ চীন থেকে সিনোফার্মের দেড় কোটি ভ্যাকসিন কিনবে এবং এর প্রথম চালান আগামি জুনে ঢাকায় আসতে পারে। আজ মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রেসিডেন্ট ভলকান বোজকিরের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন থেকে ভ্যাকসিন কেনার বিষয়ে আলোচনা ইতিবাচক অবস্থায় আছে। এ বিষয়ে চুক্তি প্রায় চূড়ান্ত। খুব শিগগির চুক্তি সম্পন্ন হবে। তিনি আরও জানান, বাংলাদেশ চীন থেকে জুন, জুলাই ও আগস্ট এই তিন মাসে ৫০ লাখ করে মোট দেড় কোটি টিকা কিনতে চেয়েছে।

এ বিষয়ে তিনটি নথির কথা উল্লেখ করে তিনি বলেন, আমরা বিশ্বাস করি এর মাধ্যমে বিনা বাধায় আমরা টিকা আনতে পারবো।

গত সপ্তাহে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে টেলিফোনে কথোপকথনের কথা উল্লেখ করে ড. মোমেন বলেন, চীনের মন্ত্রী বাংলাদেশকে ভালো বন্ধু হিসেবে অভিহিত করেছেন এবং তারা টিকার অবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করবে।

তিনি বলেন, বাংলাদেশ সিনোভ্যাকের আরও একটি চীনা টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। যৌথভাবে এই টিকা উৎপাদনের সম্ভাব্যতা দেখতে একটি চীনা দল এক সপ্তাহের মধ্যে বাংলাদেশ সফর করবে।

রুশ ভ্যাকসিন প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার সঙ্গেও আলোচনা চূড়ান্ত পর্যায়ে আছে। কখন টিকা আসবে, টিকার পরিমাণ, বীমা, টিকা কার্যকর না হলে কী হবে এসব আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয় এগুলোর খুঁটিনাটি দেখছে। তারা এখন বেশ দক্ষতার সঙ্গে কাজ করছে।

মোমেন আরও বলেন, আমরা কোভ্যাক্স থেকেও টিকা পাব। সুতরাং, আমরা মনে করি আগামি দিনে আমাদের টিকা সরবরাহের কোনো সমস্যা হবে না।