বাংলাদেশকে ভারত সর্বোচ্চ স্তরের গুরুত্ব দেয় ঃ বিক্রম দোরাইস্বামী

8

।। বিশেষ প্রতিনিধি।। বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বৃহস্পতিবার (৮ অক্টোবর) বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করার পর সন্ধ্যায় ইন্ডিয়া হাউসে সাংবাদিকদের সঙ্গে মিলিত হয়ে বলেছেন, বাংলাদেশ সবসময় ভারতের অত্যন্ত বিশেষ অংশীদার ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। আমাদের অংশীদারিত্বের উৎস পারস্পরিক শ্রদ্ধা। ভারত বাংলাদেশকে সর্বোচ্চ স্তরের গুরুত্ব দেয়, এটি কখনো হ্রাস পাবে না।

হাইকমিশনার বলেন, বাংলাদেশ ও ভারতের বন্ধুত্ব কৌশলগত অংশীদারিত্বের অনেক ঊর্ধে, কারণ এই বন্ধুত্ব রচিত হয়েছে অভিন্ন ত্যাগ, ইতিহাস ও সংস্কৃতি এবং আত্মীয়তার অনন্য সম্পর্কের উপর ভিত্তি করে।

হাইকমিশনারের বাসভবন ইন্ডিয়া হাউসে বিপুল সংখ্যক সাংবাদিকের উপস্থিতিতে বিক্রম দোরাইস্বামী বলেন, আমি মহামান্য রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করার পর সবার আগে সাংবাদিকদের সঙ্গে মিলিত হয়েছি। এটা আমার জন্য সম্মানের ও সৌভাগ্যের। উল্লেখ্য, ১৯৯২ সালে কূটনৈতিক পেশায় যোগ দেয়ার আগে তিনি সাংবাদিকতা পেশায় নিয়োজিত ছিলেন।

তিনি বলেন, আপনাদের মুক্তিযুদ্ধ বিশ্বের মানুষের অন্যতম অনুপ্রেরণা। মুক্তিযুদ্ধে আপনাদের সহায়তা করতে পারা আমাদের জন্য সবসময় সম্মানের বিষয় হয়ে থাকবে। মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং আমাদের দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্কের পঞ্চাসতম বার্ষিকীর স্মরণীয় বছরগুলির স্বীকৃতি হিসেবে আমি মুক্তিযুদ্ধের বীরদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই অংশীদারিত্বের জন্য আমার সেবা শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।

বিক্রম দোরাইস্বামী আখাউড়া স্থলসীমান্ত থেকে সরাসরি ঢাকায় এসে ধানমন্ডিতে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত জাদুঘর পরিদর্শন করেন এবং বাংলাদেশের জাতির পিতার উজ্জ্বল নেতৃত্বের প্রতি আন্তরিক শ্রদ্ধা জানান। শুক্রবার সাভারে স্মৃতিসৌধে গিয়ে তিনি শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন।