ফিরে দেখা পরিষদ বার্তা জুলাই- ২০০২ বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতন নিয়ে মার্কিন সিনেটে প্রকাশ্য শুনানি হবে

3

॥ পরিষদ বার্তা রিপোর্ট ॥ মার্কিন সিনেটে বাংলাদেশে মানবাধিকার লংঘন বিশেষ করে সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে প্রকাশ্যে শুনানি হবে। কংগ্রেসে মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটির চেয়ারম্যান বেঞ্জামিন গিলম্যান বাংলাদেশে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নিউইয়র্ক কমিটিকে একথা জানিয়েছেন।

কমিটির নেতা ও কলম্বিয়া ইউনিভার্সিটির শিক্ষক ডঃ দ্বিজেন ভট্টাচার্য গত ৭ জুলাই নিউইয়র্কে ঐক্য পরিষদের এক সমাবেশে এ তথ্য জানিয়ে বলেছেন, গিলম্যান পরিষদকে আশ^াস দিয়েছেন যে, খুব শিগগিরই বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের ব্যাপারে শুধু কংগ্রেস নয়, সিনেটেও প্রকাশ্যে শুনানি অনুষ্ঠিত হবে।

ঐক্য পরিষদ বাংলাদেশ অব্যাহত সংখ্যালঘু নির্যাতন সম্পর্কে প্রকাশ্য শুনানির পদক্ষেপ নিতে কংগ্রেস বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান বেঞ্জামিন গিলমেনের কাছে অনুরোধ জানিয়েছিল। ওদিকে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সাপোর্ট সার্ভিস সেন্টারের প্রধান মারিয়া ফ্রান্সিসকা আইজ চেরিন বাংলাদেশ সরকারের কাছে লেখা এক পত্রে সংখ্যালঘু বিশেষ করে হিন্দু নির্যাতন অব্যাহত থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

নিউইয়র্কে ঐক্য পরিষদের সভায় জানান হয়, ঢাকায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ প্রকাশিত মাসিক বুলেটিনে (জুন ২০০২) সংখ্যালঘু নির্যাতনের ৩৯টি ঘটনার কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে তিনজন নিহত হওয়ার ঘটনা ছাড়াও ৫টি ধর্ষণ, ৫টি অপহরণ এবং ৬টি মন্দির

দখল ও ভাংচুরের ঘটনা উল্লেখ করা হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, হিন্দুদের দেশ ত্যাগ অব্যাহত রয়েছে।

অপর এক খবরে বলা হয়েছে, অব্যাহত সাম্প্রদায়িক হামলা ও সন্ত্রাসের প্রতিবাদে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ আগামি ২৫ জুলাই সারাদেশে সাম্প্রদায়িকতা ও সন্ত্রাস বিরোধী দিবস পালন করবে।