ফিরে দেখা পরিষদ বার্তা।। এপ্রিল-২০০৩ দক্ষিণ এশীয় মানবাধিকার সংস্থার নেতৃবৃন্দের সাথে ঐক্য পরিষদ নেতৃবৃন্দের সাক্ষাৎ বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা

16

॥ পরিষদ বার্তা রিপোর্ট ॥ বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের একটি প্রতিনিধিদল গত ২৭ এপ্রিল হোটেল শেরাটনে দক্ষিণ এশীয় মানবাধিকার সংস্থার (এস এ এইচ আর) চেয়ারম্যান ও ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী আই কে গুজরাল ও সংস্থার অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

সংগঠনের অন্যতম সভাপতি মেজর জেনারেল (অবঃ) সি আর দত্ত বীরউত্তমের নেতৃত্বে প্রতিনিধিদল বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি এবং অব্যাহত সাম্প্রদায়িক নির্যাতন-নিপীড়নের বিষয়ে মানবাধিকার সংস্থার নেতৃবৃন্দকে অবহিত করেন। প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে ছিলেন প্রাক্তন রাষ্ট্রদূত এডভোকেট সিরিল সিকদার, ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক ও সাংবাদিক বাসুদেব ধর।

আই কে গুজরাল এবং সংস্থার কো-চেয়ারম্যান আসমা জাহাঙ্গীর বলেন, সংস্থার পক্ষ থেকে সাংস্কৃতিক ধর্মীয় সংখ্যালঘুদের অধিকার সম্পর্কে একটি বেসরকারী স্বাধীন কমিশন গঠন করা হবে। কয়েক বছরের মধ্যেই এই কমিশন একটি রিপোর্ট তৈরী করবে।

দুই নেতা আরো বলেন, মানবাধিকার সংস্থা এ অঞ্চলে ক্রমবর্ধমান ধর্মীয় অসহিষ্ণুতা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছে। দক্ষিণ এশীয় মানবাধিকার সংস্থা এ ব্যাপারে ইতিবাচক অবদান রাখতে চায়।