ফিরে দেখা।। পরিষদ বার্তা অক্টোবর-২০০২

11

জার্মান কূটনীতিকদের সঙ্গে আলোচনা

পরিষদ বার্তা রিপোর্ট।। বার্লিনের জার্মান পররাষ্ট্র দপ্তরের এ্যামব্যাসাডার কমিশনার ফর দি ডায়লগ অব সিভিলাইজেশন ডঃ গুন্থার মূলক ও বাংলাদেশে নিযুক্ত ফেডারেল জার্মান প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত দিয়েত্রিচ আন্দ্রিঁয়াস গত ৮ অক্টোবর ঢাকায় বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি শ্রীমৎ বোধিপাল মহাথেরো, নেপালে বাংলাদেশের প্রাক্তন রাষ্টদূত এ্যাডভোকেট সিরিল শিকদার ও ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক ডঃ নিম চন্দ্র ভৌমিকের সাথে বাংলাদেশে ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা সম্পর্কে মত বিনিময় করেন। তারা সবাই ঢাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) ও জার্মান দূতাবাস আয়োজিত চতুর্থ বিআইআইএসএস-জার্মান আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেন। সম্মেলনের বিষয়বস্তু ছিল ‘পলিটিক্স এন্ড সিকিউরিটি ইন সাউথ এশিয়া স্যালিয়েন্স অব রিলিজিয়ন এন্ড কালচার’।

৮ থেকে ১০ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত এই সম্মেলনের উদ্বোধনী অধিবেশনের প্রধান অতিথি ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিষ্টার মওদুদ আহমদ। ডঃ মূলক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অধিবেশনের পর জার্মান কূটনীতিকদ্বয় এবং ঐক্য পরিষদ নেতৃবৃন্দ বাংলাদেশ ধর্মীয় সংখ্যালঘুদের অবস্থা নিয়ে আলোচনা করেন।