প্রায় প্রতি তিনজনের একজন করোনা শনাক্ত, বাড়ছে ডেঙ্গুর প্রকোপও

2

ডেস্ক রিপোর্ট।। বাংলাদেশে এখন পরীক্ষা করে প্রায় প্রতি তিনজনের একজন করোনাভাইরাস পজিটিভ বলে শনাক্ত হচ্ছে।

দেশে করোনায় দৈনিক মৃত্যু আবারও ২০০ ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল আটটা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত) করোনায় আক্রান্ত হয়ে ২২৮ জনের মৃত্যু হয়েছে। টানা চার দিন পর দৈনিক মৃত্যু দু’শ ছাড়াল। চার দিন পর রোগী শনাক্তও আবার ১১ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ১১ হাজার ২৯১ জন।

গত ২৪ ঘণ্টায় মোট ৩৭ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩০ দশমিক ০৪ শতাংশ। এর আগের ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছিল ১৯৫ জনের। ওই সময় রোগী শনাক্ত হয়েছিল ৬ হাজার ৭৮০ জন। রোগী শনাক্তের হার ছিল ৩২ দশমিক ৫৫ শতাংশ।

রোববার ২৫ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৬৪ হাজার ৬৩৫। মোট মৃত্যু হয়েছে ১৯ হাজার ২৭৪ জনের।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬৯ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। খুলনা বিভাগে মৃত্যু হয়েছে ৫০ জনের। চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ৪০ জন। বাকিরা অন্যান্য বিভাগের।

২১ জুলাই ঈদুল আজহা উপলক্ষে এই বিধিনিষেধ আট দিনের জন্য শিথিল থাকার পর গত শুক্রবার থেকে আবার দুই সপ্তাহের লকডাউন শুরু হয়েছে।

বর্তমানে বিশ্বের যেসব দেশে করোনায় দৈনিক মৃত্যু সবচেয়ে বেশি হচ্ছে, সেই তালিকায় দ্বাদশ অবস্থানে রয়েছে বাংলাদেশ। গত এক সপ্তাহের ( শুক্রবার পর্যন্ত হালনাগাদ) তথ্যের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তালিকা প্রকাশ করেছে।

এদিকে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। মূলত রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। চলতি জুলাই মাসের ২৫ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১ হাজার ৩০৭ জন। গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল আটটা থেকে রোববার সকাল আটটা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১০৫ জন।

ডেঙ্গু সন্দেহে মারা যাওয়া তিনজন রোগীর তথ্য পর্যালোচনার জন্য সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে।