তিন কোটি ডোজ ভ্যাকসিন বাংলাদেশের মানুষ বিনামূল্যে পাবে

0

।। নিজস্ব বার্তা পরিবেশক।। করোনা ভাইরাসের তিন কোটি ডোজ ভ্যাকসিন কিনে বাংলাদেশের মানুষকে বিনামূল্যে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার সচিবালয়ে ভার্চুয়াল মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি জানান, অক্সফোর্ডের কোভিড-১৯ ভ্যাকসিন ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদন করছে। গত ১৪ অক্টোবর বাংলাদেশ সরকারের কাছে তিন কোটি ডোজ বিক্রির প্রস্তাবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মানুষকে এই ভ্যাকসিন বিনা পয়সায় দেওয়া হবে। টাকা সরকার দিচ্ছে। তিন কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেওয়া হবে।

গত ৫ নভেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে ভারতের সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের মধ্যে ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক সই হয়।

ভ্যাকসিন কীভাবে বিতরণ করা হবে সে বিষয়ে জানতে চাওয়া হলে মন্ত্রীপরিষদ সচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিষয়ে নীতিমালা রয়েছে। সে অনুযায়ীই বিতরণ করা হবে।

বাংলাদেশে বেক্সিমকোর কর্মকর্তারা জানান, সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের জানুয়ারির শেষ বা ফেব্রুয়ারির প্রথম দিকে সিরাম ইন্সটিটিউট থেকে করোনাভাইরাসের এই টিকা বাংলাদেশ পাবে বলে আশা করছে।

বেক্সিমকো জানায়, সিরাম ইন্সটিটিউটের সঙ্গে সমঝোতা অনুযায়ী, বাংলাদেশ সরকারের জন্য আপাতত ৩ কোটি টিকা কেনা হবে। তবে বেসরকারি খাতের জন্য তারা এক মিলিয়ন বা দশ লক্ষ টিকার চাহিদা জানিয়েছেন। সব টিকাই আনা হবে বেক্সিমকোর মাধ্যমেই।