ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় চীনে উল্লাস

8

।।  ডেস্ক রিপোর্ট।। যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে ডোনাল্ড  ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনায় সোচ্চার সারা বিশ্ব। কয়েক হাজার সমর্থক ট্রাম্পের সমর্থনে শ্লোগান দিতে দিতে ওই বিল্ডিংয়ে জোর করে ঢুকে পড়ার চেষ্টা করলে শুরু হয় সংঘাত। এই ঘটনায় এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই পরিস্থিতিতে চীনের সোশ্যাল মিডিয়ায় কার্যত উল্লাসের ঢেউ। যুক্তরাষ্ট্রের এই অশান্তির ছবি পোস্ট করে তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করতে দেখা গেল চীনের কমিউনিস্ট পার্টিকেও।

টুইটারের মতোই চীনের নিজস্ব সোশ্যাল সাইট প্ল্যাটফর্ম ‘ওয়েইবো’। সেখানেই এভাবে কার্যত উল্লসিত হতে দেখা গেল চীনের কমিউনিস্ট পাটির যুব শাখাকে। এই ঘটনার সঙ্গে তুলনা করা হল ২০১৯ সালে হংকংয়ের সরকার বিরোধী বিক্ষোভ আন্দোলনের।

বৃহস্পতিবার সকালে চীনের সরকার প্রভাবিত জনপ্রিয় ট্যাবলয়েড ‘গ্লোবাল টাইমস’-এ ওই দুই বিক্ষোভের তুলনামূলক ছবি পাশাপাশি সাজিয়ে দুইয়ের মধ্যে মিল খোঁজার চেষ্টা করা হয়। ২০১৯ সালের জুনে যখন হংকংয়ের আইন পরিষদ কমপ্লেক্স দখল করে সেখানে সরকার বিরোধী বিক্ষোভ দেখানো হয়েছিল, সেই সময় যুক্তরাষ্ট্রের তৎকালীন ‘স্পিকার অফ দ্য হাউস’ ন্যান্সি পেলোসি তাকে ‘সুন্দর দৃশ্য’ বলে কটাক্ষ করেছিলেন। সেই কটাক্ষকেই এবার ফিরিয়ে দিল বেইজিং।