চীন-পাকিস্তান অর্থনৈতিক চুক্তির পর বেলুচিস্তানে বর্বরতা বেড়েছে

3

। আন্তর্জাতিক প্রতিবেদক।। বালুচ ন্যাশনাল মুভমেন্টের (বিএনএম) প্রধান খলিল বেলুচ অভিযোগ করেছেন, চীন ও পাকিস্তানের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতা চুক্তি (সিপিইসি) স্বাক্ষরের পর পাকিস্তান সেনাবাহিনী বেলুচিস্তান প্রদেশে নৃশংসতা ও বর্বর আচরণের মাত্রা বাড়িয়ে দিয়েছে। ‘দ্য বেলুচিস্তান পোস্ট’ এ খবর দিয়েছে। তিনি আরও বলেন, পাকিস্তানি সেনাবাহিনী বেলুচিস্তানের মানুষের ওপর আক্রমণের মাত্রা ও বর্বরতা উভয়ই বাড়িয়ে দিয়েছে। মানুষ রীতিমতো অসহনীয় পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছে।

খলিল বেলুচের অভিযোগ, গত কয়েকদিন ধরে বেলুচিস্তানের দাস্থ, আওয়ারান ও জাহু এলাকায় সেনা সদস্যদের আক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব জায়গায় নতুন করে সেনা অভিযান পরিচালনা করার মাধ্যমে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। জানা গেছে, গত কয়েক দশকে বেলুচিস্তানের বিভিন্ন জায়গায় প্রায় প্রতিদিনই কোনো না কোনো সেনা অভিযান পরিচালনা করা হয়েছে। ওই নেতা বলেন, দীর্ঘদিনের নির্যাতন ও অত্যাচারে বেলুচিস্তানে পাকিস্তান সরকার কয়েক হাজার মানুষকে হত্যা করেছে, মানুষকে আশ্রয়হারা করেছে এবং বহু মানুষকে বসতি থেকে উচ্ছেদ করেছে।

বেলুচিস্তানের এই নেতা পাকিস্তান সেনাবাহিনীর এমন বর্বর আচরণের বিরুদ্ধে সবাইকে মুখ খোলার আহ্বান জানান এবং বেলুচিস্তানে ধারাবাহিক হত্যাকান্ডের বিরুদ্ধে সবাইকে নীরবতা ভাঙতে বলেন। তিনি এই অঞ্চলে পাকিস্তান সরকার কর্তৃক মানবাধিকার হরণের বিষয়ে সবাইকে সজাগ হওয়ার আবেদন জানান।