চীন নেপালের বিরোধী দলীয় নেতাকে হুমকি দিয়েছে

4

।। বিশেষ প্রতিনিধি।। নেপালের বিরোধীদলীয় নেতা জিভান বাহাদুর শাহী বলেছেন, তার জীবনে কোনো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটলে দায়ী থাকবে চীন। সাম্প্রতিক সময়ে তার দল চীনা সরকারের কার্যক্রমের সমালোচনা করছে। সেই সমালোচনার প্রেক্ষিতে আগ্রাসী আচরণ করেছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট দল। নেপালি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে এমনটিই দাবী করেছেন বাহাদুর। ঢাকায় প্রাপ্ত খবরে একথা জানা যায়।

সাক্ষাৎকারে তিনি বলেন, সম্প্রতি চীন-নেপাল সীমান্তের অনেক জায়গা চীন তাদের দখলে নিয়েছে। বিশেষ করে পিলার ৫ দশমিক ১ এবং পিলার ৬ দশমিক ১ চীনা সেনাবাহিনী নিজেদের কর্তৃত্বে নিয়ে নিয়েছে। আমি ফের বলতে চাই আমার জীবনে কোনো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটলে তার জন্যে দায়ী থাকবে চীন।

জানা যায়, জিভান বাহাদুর শাহী এ বিষয়ে নেপাল সরকারের কাছে এ বিষয়ে একটি রিপোর্ট জমা দিয়েছেন। চীনা সরকার একে পক্ষপাতমূলক রিপোর্ট হিসেবে আখ্যা দিয়েছে। সেইসঙ্গে নেপালের চীনা দূতাবাস থেকে জিভান বাহাদুরের রাজনৈতিক দল নেপালি কংগ্রেস পার্টিকে একটি চিঠিও পাঠানো হয়েছে এবং নিন্দা জানানো হয়েছে।

জিভান বাহাদুর শাহী বলেন, চীন যে আচরণ করেছে তাতে নেপালের সঙ্গে চীনের সম্পর্ক নষ্ট হতে পারে। নেপালি কংগ্রেস পার্টির সঙ্গে বিরোধিতা দিন দিন বাড়ছে। যা দুই দেশের সম্পর্ক নষ্ট করে দিতে যথেষ্ট। চীনা দূতাবাস থেকে যে চিঠিটা পাঠানো হয়েছে তাতে বেশ আক্রমণাত্মক শব্দের ব্যবহার হয়েছে। যা হুমকি হিসেবেই পরিগণিত হচ্ছে।