করোনা বিধি না মানায় জরিমানা গুনতে হচ্ছে ব্রাজিলের প্রেসিডেন্টকে

5

ডেস্ক রিপোর্ট।। করোনা বিধিনিষেধ অমান্য করে জনসভায় অংশগ্রহণ করায় এবার জরিমানা গুনতে হচ্ছে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে। দেশটির মারানহাও প্রদেশের প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছে। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ব্রাজিলের নাম। খবর এএফপির।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ও মৃত্যুর পাশাপাশি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে ব্রাজিলের নাম রয়েছে ওপরের দিকেই। করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যার তালিকার সারা বিশ্বের মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার এই দেশটি।

তবে এত কিছুর পরও ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বিতর্কিত কর্মকান্ড থেমে নেই। দেশবাসীকে করোনা থেকে মুক্ত রাখতে প্রয়োজনীয় কোনো পদক্ষেপ নেওয়ার চেয়ে উল্টো সিদ্ধান্তই বেশি নিয়েছেন তিনি।

এ ছাড়া করোনা বিধিনিষেধ কার্যকর করা নিয়েও বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করেছেন বলসোনারো। এমনকি করোনা টিকার প্রতিও প্রকাশ্যে অনীহা প্রকাশ করেছেন তিনি। পরে অবশ্য প্রেসিডেন্ট নিজেই করোনায় আক্রান্ত হয়েছেন। তবু বিধিনিষেধ মেনে চলার কোনো প্রয়োজনীয়তাই দেখছেন না তিনি।

ব্রাজিলের মারানহাও প্রদেশের প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত শুক্রবার একটি অনুষ্ঠানে যোগ দিতে ওই প্রদেশে গিয়েছিলেন প্রেসিডেন্ট বলসোনারো। করোনা মহামারির মধ্যেই আয়োজিত সেই অনুষ্ঠানে বহু মানুষ জড়ো হয়েছিলেন। কিন্তু কারও মুখেই মাস্ক ছিল না। এমনকি শারীরিক দূরত্বও বজায় রাখা হয়নি। সামাজিক দূরত্ব মানা তো দূরের কথা প্রেসিডেন্ট নিজেও মাস্ক পরেননি।

মারানহাও প্রদেশ জানিয়েছে, আইনের চোখে সবাই সমান। তাই করোনা বিধিনিষেধ ভঙ্গ করায় প্রেসিডেন্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।