করোনার সংক্রমণ কমিয়েছে অক্সফোর্ডের ভ্যাকসিন: জরিপ

5

ডেস্ক রিপোর্ট।। যুক্তরাজ্যে পরিচালিত এক জরিপে দেখা গেছে, অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ শুরুর পর করোনাভাইরাসের সংক্রমণ কমে গেছে। ভ্যাকসিনটির এই সফলতাকে একেবারে দুর্দান্ত আখ্যা দিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। জরিপটির ফলাফলে মহামারি অবসানের ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলেও জানিয়েছেন তিনি। এবারই প্রথমবারের মতো কোনও ভ্যাকসিন প্রয়োগের পর ভাইরাসটির বিস্তার কমার কথা জানা গেলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাজ্য এখন পর্যন্ত ৯৬ লাখ মানুষকে করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ করেছে। নতুন প্রকাশিত জরিপটি পরিচালনা করেছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। আনুষ্ঠানিকভাবে এর ফলাফল এখনও প্রকাশ করা হয়নি। তবে এতে দেখা গেছে, তাদের উদ্ভাবিত ভ্যাকসিনটি সংক্রমণ ঠেকাতে উল্লেখযোগ্য মাত্রায় কার্যকর। এর অর্থ হলো এই ভ্যাকসিন গ্রহণকারীরা অন্যদের সংক্রমিত হওয়া থেকেও সুরক্ষা দেবেন।

জরিপটির ফলাফলকে উৎসাহব্যঞ্জক আখ্যা দিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। বিবিসিকে তিনি বলেন, সংক্রমণ কমিয়ে দেওয়ায় ভ্যাকসিনটি আমাদের মহামারি অবসানে সাহায্য করবে।

সংক্রমণ কমানো ছাড়াও জরিপে দেখা গেছে, ভ্যাকসিনটির একটি ডোজ নেওয়ার পরও তিন মাস পর্যন্ত ৭৬ শতাংশ কার্যকর। গবেষকরা বলছেন, প্রথম ডোজের পর চার থেকে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ নেওয়া যেতে পারে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর থেকে যুক্তরাজ্যে লকডাউন চলছে। এর ফলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে এবং কবে এই লকডাউন শেষ হবে তাও অনিশ্চিত। ফেব্রুয়ারির মাঝামাঝি পরিস্থিতি যাচাই করা হবে বলে ধারণা করা হচ্ছে।