একুশে উপলক্ষে সচেতন নাগরিক কমিটির মানববন্ধন

0

নিজস্ব বার্তা পরিবেশক।। অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ সচেতন নাগরিক কমিটির উদ্যোগে সোমবার (২২ ফেবুয়ারি) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে আয়োজিত এক মানববন্ধনে বলা হয়, ভাষা আন্দোলনের মধ্য দিয়ে শুধু ভাষার অধিকার নয়, স্বাধীনতার বীজও রোপিত হয়েছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধিকার থেকে স্বাধীনতার এই লড়াই মুক্তিযুদ্ধে চূড়ান্ত পরিণতি লাভ করে। অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশের। কিন্তু পরাজিত শক্তির অশুভ ষড়যন্ত্র আজও শেষ হয়নি।

মানববন্ধনে বক্তব্য রাখেন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, যুগ্ম আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সালাউদ্দিন, সাংবাদিক বাসুদেব ধর, সাংবাদিক মানিক লাল ঘোষ ও আশরাফ আলী লিয়নসহ নেতৃবৃন্দ।

বক্তাগণ বলেন, ভাষা আন্দোলন থেকেই পাকিস্তানি কায়েমী স্বার্থবাদী ও সামরিকতন্ত্র বাঙালি জাতির অধিকার গুঁড়িয়ে দেয়ার ষড়যন্ত্র করলেও শেষ পর্যন্ত তারা সফল হতে পারেনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করেছে। কিন্তু দুঃখজনক হলেও সত্যি পরাজিত শক্তির ষড়যন্ত্র আজও শেষ হয়নি। বাংলাদেশের অগ্রযাত্রা রুখতে এখনো তারা নানাভাবে, নানা প্লাটফর্ম ব্যবহার করে মানুষকে বিভ্রান্ত করছে, ষড়যন্ত্র করছে।

বক্তাগণ জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, ভাষা আন্দোলন থেকে স্বাধীনতার চেতনা আমাদের সামনে আলোকবর্তিকা হয়ে আছে। এই পথ ধরেই আমাদের এগুতে হবে। এর কোনো বিকল্প নেই।