আসন্ন নির্বাচন বাংলাদেশে গণতন্ত্রের জন্য একটি লিটমাস টেস্ট: মার্কিন প্রতিনিধি দল

11

ডেস্ক রিপোর্ট।। বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনকে গণতন্ত্রের জন্য একটি ‘লিটমাস টেস্ট’ হিসেবে অভিহিত করেছে সফরকারী মার্কিন বেসরকারি প্রতিনিধি দল। শনিবার (১৫ অক্টোবর) দেওয়া এক বিবৃতিতে প্রতিনিধি দলটি নির্বাচন পরিস্থিতি উন্নয়নের জন্য পাঁচটি সুপারিশ করে।

যুক্তরাষ্ট্রের প্রধান রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টির থিংক ট্যাঙ্ক হিসেবে পরিচিত দুটি সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এর যৌথ প্রতিনিধিদের নিয়ে গঠিত এই প্রাকনির্বাচন পর্যবেক্ষক দলটি গত ৮ থেকে ১২ অক্টোবর ঢাকা সফর করে। সফরকালে সরকার, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন দলের সদস্যরা। ছয় সদস্যের দলে নেতৃত্ব দেন যৌথভাবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা কার্ল ইন্দারফোর্থ এবং ইউএসএআইডি-এর সাবেক কর্মকর্তা বনি ক্লিক।

ইন্দারফোর্থ বিবৃতিতে বলেন, আমাদের মতে প্রাথমিক সমস্যা হচ্ছে রাজনৈতিক দলগুলোর মধ্যে গঠনমূলক যোগাযোগের অভাব। ২০২৪ সালের জানুয়ারির নির্বাচন এবং এরপরের জন্যও সবার মধ্যে ভালো বিশ্বাস নিয়ে আলোচনা বর্তমান অচলাবস্থা নিরসন করতে পারে।