আগামি বছরের মধ্যে ভারতে তৈরি হবে ১০০ কোটি ডোজ কোভিড টিকা, কোয়াড বৈঠকের সিদ্ধান্ত

4

ডেস্ক রিপোর্ট।। ২০২২ সালের মধ্যে ভারতে তৈরি হবে ১০০ কোটি ডোজ কোভিড টিকা। কোয়াডের ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার প্রথমবারের মতো ঐতিহাসিক কোয়াড সম্মেলনে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। খবর আনন্দবাজার-এর।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, এটি খুব গুরুত্বপূর্ণ উদ্যোগ। ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলোতে সরবরাহের জন্য টিকার উৎপাদন হবে ভারতে। তা তৈরি এবং সরবরাহের জন্য আর্থিক সহযোগিতা করবে কোয়াডের দেশগুলো।

আল জাজিরা বলছে, দক্ষিণ পূর্ব এশিয়ায় টিকা সরবরাহের মাধ্যমে এ অঞ্চলের দেশগুলোকে আরও কাছে টানতে চায় চীন। মনে করা হচ্ছে, দেশটির টিকা কূটনীতি রুখতেই কোয়াডের এই উদ্যোগ। এ জন্যই টিকা উৎপাদনের কেন্দ্র হিসাবে বেছে নেওয়া হয়েছে ভারতকে।

টিকা তৈরিতে বিশ্বে প্রথম সারিতে রয়েছে ভারত। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশকে কোভিড টিকা সরবরাহও করেছে ভারত। এ ক্ষেত্রে চীনকেও অনেকটা পেছনে ফেলেছে ভারত।

আনন্দবাজারের খবরে বলা হয়, ২০০৭ সালে ইন্দো প্যাসিফিক অঞ্চলে চীনের ক্ষমতা কমাতে এবং কৌশলগত আদানপ্রদান বাড়ানোর জন্য ভারত, অস্ট্রেলিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্র মিলে তৈরি হয়েছে চারদেশীয় এই কোয়াড। সম্প্রতি শক্তিধর এই চার দেশের ভার্চ্যুয়াল বৈঠক এই এলাকার কূটনীতিতে যোগ করলো মাত্রা।