আগস্টের পর করোনায় সর্বোচ্চ শনাক্ত, মৃত্যুও বাড়লো

2

ডেস্ক রিপোর্ট।। বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৮০৯ জন এবং এ সময় মারা গেছেন ৩০ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন একহাজার ৭৫৪ জন। সোমবার (২২ মার্চ) করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে।

দেশে গত বছরের ২০ আগস্টের পর থেকে একদিনে শনাক্ত এটাই সর্বোচ্চ। সেদিন শনাক্ত হয়েছিলেন দুই হাজার ৮৬৮ জন। নতুন করে শনাক্ত হওয়া দুই হাজার ৮০৯ জনকে নিয়ে দেশে করোনায় এ পর্যন্ত সরকারি হিসাবে মোট শনাক্ত হলেন পাঁচ লাখ ৭৩ হাজার ৬৮৭ জন। আর মারা যাওয়া ৩০ জনকে নিয়ে দেশে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়ালো আট হাজার ৭২০ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে। আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৭২টি পরীক্ষগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৬ হাজার একটি, আর নমুনা পরীক্ষা হয়েছে ২৫ হাজার ১১১টি। এখনও পর্যন্ত দেশে করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ লাখ ৩৪ হাজার ২৩০টি। এর মধ্যে সরকারি  ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৩ লাখ ৭৮ হাজার ২৯৩টি, আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১০ লাখ ৫৫ হাজার ৯৩৭টি।

গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হার ১১ দশমিক ১৯ শতাংশ, আর এ পর্যন্ত মোট শনাক্তের হার ১২ দশমিক ৯৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫২ শতাংশ।